বর্তমানে বাংলাদেশের অনেকেই আজকাল  ঘরসজ্জায় গ্রানাইট ব্যবহার করলে ও মধ্যবিত্তের ভরসার জায়গাজুড়ে আছে টাইলস। কারণ গ্রানাইটের বর্গফুটের দাম ৪৫০ টাকার ওপরে আর টালসের দাম শুরু হয় ৭৫ টাকা থেকে। অনেককে বলতে শোনা যায়, ব্যক্তিত্বের প্রকাশে যেমন সঠিক পোশাক নির্বাচন প্রয়োজন, তেমনি মেঝের সঠিক আচ্ছাদন নির্বাচনও সমান গুরুত্বপূর্ণ? তবে সার্বিক বিবেচনায় দেশি টাইলসের বাজার বাড়ছে।

দেশীয় ব্র্যান্ডের মধ্যে সিভিসি, আকিজ,মীর,  গ্রেট ওয়াল,  আরএকে, খাদিমসহ প্রায় ৪০টি কম্পানি টাইলস তৈরি করে। কম্পানিভেদে টাইলসের দামের ভিন্নতা রয়েছে।

দেশে উৎপাদিত টাইলসের দাম ৪০টাকা থেকে শুরু করে ৮৫ টাকা পর্যন্ত। সিভিসি,ডিবিএল, আরএকে, মীর ব্র্যান্ডের টাইলসের চাহিদা বেশি।বাজার ঘুরে জানা যায়, স্থানীয় টাইলসের বাজারের ৭০ শতাংশ দখলে আছে দেশীয় ব্র্যান্ডের আর ৩০ শতাংশ বিদেশিদের।

ঢাকায় টাইলস ও গ্রানাইটের সবচেয়ে বড় বাজার বাংলামোটরে,হাতিরপুল,যাত্রাবাড়ী। সেখানে প্রায় দুই হাজার সিরামিক ও টাইলসের দোকান আছে। বিক্রেতারা জানান, বর্তমানে ৪০টি কম্পানি টাইলস উৎপাদন করে। এসব প্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমাণ দশ হাজার ৩৪৫ কোটি টাকা। বর্তমান হোমোজিনিয়াস টাইলসের চাহিদা বেশি। হাসপাতাল, মার্কেটসহ বিভিন্ন স্থানে হোমোজিনিয়াস টাইলস ব্যবহার করা হয়। সব ধরনের মেঝেতে হোমোজিনিয়াস টাইলস ব্যবহার করা যায়। এটি এক রঙের মধ্যে হয়, তবে টেকসই।

প্রকৃতি থেকে সরাসরি পাথর সংগ্রহ করে মেশিনে কেটে ফিনিসিং করে গ্রানাইট তৈরি করা হয়। গ্রানাইটে স্ক্র্যাচ কিংবা দাগ বসে না, বছর পার বছর হলেও নতুন ও ঝকঝকে থাকে। তবে দাম অনেক বেশি হওয়ায় এর মূল ক্রেতা উচ্চবিত্তরা। ’

গ্রানাইট বিদেশ থেকে আমদানি করতে হয়। ফলে বাংলামোটরের বিক্রেতারা চীন, ভারত ও তুরস্ক থেকে এসব গ্রানাইট আমদানি করেন। বিক্রেতারা জানান, ৫০০ থেকে শুরু করে পাঁচ হাজার টাকা পর্যন্ত বর্গফুটে গ্রানাইট বিক্রি করেন। টেকসই ও অভিজাত হিসেবে অনেকেই টাইলসের বদলে গ্রানাইট কেনেন। বর্তমানে মসজিদ ও মাল্টিন্যাশনাল কম্পানিতে এসব গ্রানাইট ব্যবহার করা হয়।  

 গ্রানাইট শক্ত এবং এটি ব্যবহার করলে ইন্টেরিয়রের ফিটিংসও ভালো হয়। সব দিক থেকে গ্রানাইট উপযুক্ত। আগে সিরামিকস টাইলস বেশি ব্যবহার করা হতো। বর্তমানে হোমোজিনিয়াস টাইলস বেশি ব্যবহার করা হয়। এর মানও ভালো। ’

বিভিন্ন সাইজের বাজারে টাইলস পাওয়া যায়, তন্মধ্যে স্ট্যান্ডার্ড সাইজগুলো হলো;
ফ্লোর টাইলস: ১২”x১২”, ১৬”x১৬”, ২০”x২০”, ২৪”x২৪”, ৩২”x৩২”, ২৪”x৪৮” ইত্যাদি।
ওয়াল  টাইলস  : ৮”x১২”, ১০”x১৩”, ১০”x১৬”, ১২”x১৮”, ১২”x২০”, ১২”x২৪”, ১২”x৪৮” ইত্যাদি।
তবে  র্মাবেল/গ্রানাইট  চাইলে আপনার পছন্দের মাপ অনুযায়ী নিতে পারবেন।